Uncategorized

ফিল্ম সমালোচনা: The Revenant

The Revenant12400_771506516316583_2335733373388642623_n.jpg12794964_772056959594872_3429383856943850111_o.jpg

সিনেমাহলে চলমান সিনেমা শেষ হওয়ার পর সাধারণত তিন ধরনের প্রতিক্রিয়া হয় আমাদের:
 
১) খুশী হই টিকিটের টাকাটা উচ্ছন্নে গেলনা বলে।
 
২) রাগ হয় কি কুক্ষণে সিনেমাটা দেখতে আসার সিদ্ধান্ত নিয়েছিলাম সেই ভেবে।
 
৩) একটু কনফিউজড্ অনুভূতি ‘সিনেমাটা ভালো না লোকজন যা বলছে তেমন লাগলনা তো’ টাইপ।
 
আবার কিছু কিছু সিনেমা আছে যেগুলো এগুলোর ঊর্ধ্বে। আমাদের বাকশক্তিরহিত করে ফেলে। চিন্তা করতে শেখায়। আমাদের জীবন যেটা নিয়ে আমাদের একগাদা অভিযোগ সেটা যে আদপে কতটা সহজ সেটা মনে করায়। ‘The Revenant’ ঠিক সেরকম একটা সিনেমা।
 
লিওনার্দো আশা করি এবার অস্কারটা পাবেন। ভালো অভিনয় হলিউডে অনেকেই করেন, তিনিও করছেন বহুদিন যাবৎ। সেটা দেখে তাজ্জব হইনি। হয়েছি তাঁর ডেডিকেশন দেখে। বুনো জন্তুর কাঁচা মাংস চিবিয়েছেন। মরা ঘোড়ার চামড়ার ভেতরে ঢুকেছেন। সংলাপ কম। চোখমুখের অভিব্যক্তিতে বেশিরভাগ অভিনয় তাঁর। বিশেষত ভালুকের সাথে লড়াইয়ের সেই দৃশ্যটা কি ভীষণভাবে জ্যান্ত সেটা যাঁরা সিনেমাটা দেখেছেন তাঁরা জানেন। যে stuntman ভালুকের রোলটা করেছেন তাঁকেও বিশেষভাবে সাধুবাদ জানাই।
 
অনবদ্য পরিচালনা। আবহ সঙ্গীতে (Background music) গল্পের সাথে সামন্ঞ্জস্য রাখা হিমেল ছোঁয়া। গল্পটা নিয়ে অবশ্য একটু সন্দেহ আছে। Hugh Glass-এর জীবনী নিয়ে লেখা সবকটা বইয়ের মধ্যে সাম্প্রতিকতম প্রকাশিত (২০০২ সালে) বইটার উপর দাঁড়িয়ে আছে এই সিনেমার চিত্রনাট্য। কিছুদিন আগে পড়ছিলাম একজন সাহেব বিভিন্ন তথ্যাদি ঘেঁটে দেখিয়েছেন Glass-এর না ছিল কোন আদিবাসী বৌ, না ছিল কোন ছেলে। তাঁর দুই কন্যা ছিল, বৌ শহুরে। অতএব ছেলের হত্যার প্রতিশোধ নেওয়ার ব্যাপারটা গাঁজাখুড়ি।
 
ঠিক ভুল নিয়ে মাথা ঘামাচ্ছিনা। এটা সিনেমা আর উৎকর্ষতার বিচারে খুব সুন্দর একটা সিনেমা। যেটা আবারও মনে করিয়ে দেয় ভালুক / বন্য প্রাণীর থেকে অনেক বেশী বিপজ্জনক জীব মানুষ নিজেই। আবার এই মানুষের মধ্যেই আছে প্রতিকূল পরিস্থিতির কাছে হার না মানার জেদ। শ্বাস নেওয়া মানে খালি কার্বন ডাই অক্সাইড্ বের করা আর অক্সিজেন নেওয়া না, শ্বাস নেওয়া মানে নিজের উপর বিশ্বাস রাখা যে ‘When there is a storm, and you stand in front of a tree, if you look at it’s branches, you swear it will fall. But if you watch the trunk, you will see it’s stability.’
Advertisements
Standard

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s